বুধবার   ২৭ মে ২০২০   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭   ০৪ শাওয়াল ১৪৪১

ঈদের আনন্দ নেতাকর্মীদের সাথেই ভাগাভাগী করে নিব : সুমন

প্রকাশিত: ১৯ আগস্ট ২০১৮  

আড়াইহাজার (যুগের চিন্তা ২৪) : আড়াইহাজার থানা বিএনপির সদ্যপ্রয়াত সভাপতি ও কেন্দ্রীয় কমিটির ধর্মবিষয়ক সম্পাদক এএম বদরুজ্জামান খসরু’র ছেলে আড়াইহাজার থানা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি মাহমুদুর রহমান সুমন কোরবানীর ঈদের স্মৃতিচারণার করতে গিয়ে বলেন, প্রতি ঈদেই সকালে ঘুম থেকে উঠে বাবাকে সালাম করে টাকা নিতাম। এবার বাবা নেই। এবছর ঈদের আনন্দটুকু দলীয় নেতানেতাকর্মীর সঙ্গে ভাগাভাগী করেই কাটবে। 

 ঈদুল আজহায় সারাটা দিন কিভাবে কাটে এমন প্রশ্নের জবাবে উদীয়মান এই নেতা বলেন, পরিবারের সাথে মিলেমিলে ঈদের আনন্দ করা হয়। সকালে সেমাই খেয়ে ঈদের জামায়াত পড়তে যাই। পরে সবার সাথে নানা বিষয় নিয়ে গল্প করেই সময় কাটে।

আপনার মতে ঈদুল আজহা বা কোরবানীর ঈদে শিক্ষণীয় বিষয়  ও তাৎপর্য? আমার মতে কোরবানির ঈদ হলো মাংস খাওয়া নয়, পশু কোরবানির মধ্যে দিয়ে নিজের মনের মধ্যে যে পশু রয়েছে। সেটিকে কোরবানি করা। আর আল্লাহকে রাজীখুশি করার নামই হলো কোরবানি।

ঈদের পর আপনাদের রাজনৈতিক কর্মপরিকল্পনা কি? ঈদের ছুটিতে উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও ওয়ার্ডে দলীয় নেতাকর্মীর সাথে কৌশলাদী বিনিয়ম করব। সবার সাথেই মিলিত হব। নানা বিষয় নিয়ে আলোচনা করে বভিষ্যত কর্মপরিকল্পনা ঠিক করব।

কোরবানির ঈদের গরু/ছাগল কেনার সেই উত্তেজনা এখনো কাজ করে কি না ? এখন আমি হাটে যায় না। তার পর আবার এ ঈদে বাবাকে পাব না। তাই আমার লোকজন রয়েছেন। তারাই কোরবানির পশু ক্রয় করতে হাটে যাবেন।

দাম কত? ‘আপনারা কোন হাট থেকে কিনছেন? এমন প্রশ্ন  শুনতে ভালো লাগে কি না পশু কেনার ক্ষেত্রে দাম কোন বিষয় না। পছন্দের মধ্যেই কোরবানি কেনা হবে। 

কোরবানির পশু কেনা নিয়ে মজার কোন স্মৃতি? আমি এবার হাটে গিয়ে গুরু’র গুঁতা খেয়ে ছিলাম। সেই থেকে হাটে গিয়ে একটু সাবধানেই চলাচল করি। 

উৎসব মানেই তো মিলিত হওয়া। মানুষের সঙ্গে মানুষের মেলবন্ধন। এ মেলবন্ধনে আপনার পরিকল্পনা কি? আমি আমার বাবাকে হারানোর পর এখন নেতাকর্মীদের মধ্যেই আমার বাবাকে খোঁজে বেড়ায়। তাদের নিয়েই আমার সব পরিকল্পনা। ঈদ কোথায় উদযাপন করতে যাচ্ছেন? ঈদ পালন করা হবে ঢাকা। জামায়াত পড়ব ধানমন্ডিতে।

বহুল প্রচারিত দৈনিক যুগের চিন্তা প্রত্রিকার সকলকে অভিনন্দনসহ আড়াইহাজার বাসী তথা আমার দলীয় নেতাকর্মীকে ঈদুল আজাহার আগাম শুভেচ্ছা রইল। 
 

এই বিভাগের আরো খবর