বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ২ ১৪২৬   ১৮ মুহররম ১৪৪১

ইতালির প্রধানমন্ত্রীর পদত্যাগ

প্রকাশিত: ২১ আগস্ট ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : আনুষ্ঠানিকভাবে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে। মঙ্গলবার রাষ্ট্রপতি সার্জিও মাত্তারেল্লার কাছে তিনি পদত্যাগপত্র জমা দেন।


বিবিসি জানায়, জোটের অংশীদার ডানপন্থী লীগ দলের নেতা ও স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভেনির সঙ্গে মতবিরোধের জেরেই পদত্যাগের ঘোষণা দিয়েছেন কন্তে। পদত্যাগের আগে দেয়া বক্তব্যে সালভেনিকে ‘সুবিধাবাদী’ ও ‘দেশের জন্য ক্ষতিকর’ বলে উল্লেখ করেন তিনি।


বুধবার এই বিষয়ে অন্যান্য রাজনৈতিক নেতাদের সঙ্গে আলোচনায় বসবেন রাষ্ট্রপতি সার্জিও মাত্তারেল্লাা। এতে কন্তেকেও উপস্থিত থাকার অনুরোধ করেছেন রাষ্ট্রপতি।


এদিকে, একই দিন স্থানীয় সময় বিকেলে সিনেটরদের উদ্দেশ্যে দেয়া এক বক্তব্যে কন্টে বলেন, গত মে মাসে অনুষ্ঠিত ইউরোপীয় নির্বাচনে সাফল্য আসার পর থেকে জাতীয় নির্বাচনে ফেরার সুযোগ খুঁজে বেড়াচ্ছেন সালভিনি। তার জন্য সরকারের কার্যক্রমে ব্যাঘাত ঘটেছে। এই টানাপোড়ন এখানেই শেষ করা উচিৎ। আমি আজ জানাতে চাই যে, প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করবো।


ইতালির গণমাধ্যম ও বিবিসি জানায়, কন্তে নেতৃত্বাধীন ফাইভ স্টার মুভমেন্ট ও সালভিনি নেতৃত্বাধীন জাতীয়তাবাদী লিগ পার্টির জোট সরকারে ভাঙনের সৃষ্টি হয়েছে। একে অপরের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়েছেন কন্তে ও সালভিনি। সরকার গঠনের মাত্র ১৪ মাসের মাথায় এমন রাজনৈতিক টানাপোড়নে পড়েছে ইতালির জোট সরকার। সালভিনি জানিয়েছেন, তার পক্ষে ফাইভ স্টার মুভমেন্টের সঙ্গে আর কাজ করা সম্ভব নয়।

এই বিভাগের আরো খবর