শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

আড়াইহাজারে ১০ টি ফেক আইডি শনাক্ত, এ্যাকশনে যাচ্ছে পুলিশ

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৯  

আড়াইহাজার (যুগের চিন্তা ২৪) : আড়াইহাজারে সামাজিক যোগাযোগের মাধ্যমে ফেক আইডি ব্যবহার করে অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নামে অপপ্রচার চালানোর অভিযোগ পাওয়া গেছে। এরই মধ্যে এমন ১০টি আইডি শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন আড়াইহাজার থানার ভারপ্রপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম।


নজরুল ইসলাম বলেন, ফেকআইডি ব্যবহার করে অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নামে ফেসবুকে অপপ্রচার চালানোর অভিযোগ পাওয়া গেছে। এর সাথে জড়িতদের সব ডাটা পুলিশের কাছে এসেছে। তিনি আরও বলেন, ‘সাইবার’ অপরাধ দমনে আমরা কঠোর অবস্থানে। অপরাধীদের যে কোনো সময় গ্রেপ্তার করা হবে। এছাড়াও বেশ কিছু আইডি পুলিশের নজড়ধারীতে রয়েছে। দ্রুত সময়ের মধ্যে শনাক্ত করা হবে।


তিনি বলেন, উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নাম ও তাদের ছবি ব্যবহার করে বেশ কিছু দিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ফেক আইডি ও ফেক পেজ খুলে বিভিন্ন ধরনের অপপ্রচালানো হচ্ছে। অপপ্রচারের শিকার হয়ে অনেকে পুলিশের কাছে অভিযোগ করছেন। নেটদুনিয়ায় অপপ্রচার বন্ধে পুলিশও চেষ্টা করে যাচ্ছে। এরই মধ্যে ১০টি ফেক আইডি শনাক্ত করা হয়েছে। যে কোনো সময় এর সাথে জড়িতদের আইনের আওতায় আনা হবে।


এদিকে নাম না প্রকাশের শর্তে স্থানীয় এক ব্যক্তি অভিযোগ করেন, নাম ও ছবি ব্যবহার করে বেশ কয়েকটি ফেসবুক আইডি থেকে তার বিরুদ্ধে বিভিন্ন ধরনের প্রপাগান্ডা ছড়ানো হচ্ছে। এতে মানুষ বিভ্রান্তিতে পড়ছে। এর ছাড়াও তিনি সামাজিকভাবে হেয় হচ্ছেন। তার বিরুদ্ধে মিথ্যা প্রচারণা চালিয়ে একটি কুচক্রীমহল সুবিধা নেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।


তিনি আরও জানান, এ ব্যাপারে তিনি পুলিশের কাছে লিখিত একটি অভিযোগ দিয়েছেন। দ্রুত সময়ের মধ্যে  ফেক আইডি ব্যবহারকারীদের আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন তিনি।

এই বিভাগের আরো খবর