সোমবার   ০৬ এপ্রিল ২০২০   চৈত্র ২৩ ১৪২৬   ১২ শা'বান ১৪৪১

‘আন্তর্জাতিক নারী দিবস’ উপলক্ষে মহিলা পরিষদের আলোচনা সভা

প্রকাশিত: ১৯ মার্চ ২০২০  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪): আন্তর্জাতিক নারী দিবস  উপলক্ষে  বাংলাদেশ মহিলা পরিষদ নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।মঙ্গলবার (১৮ মার্চ) বিকেল সাড়ে ৫টায় মহিলা পরিষদ জেলা সংগঠনের  কার্যালয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।  

নারায়ণগঞ্জ জেলা মহিলা পরিষদের সভাপতি লক্ষ্মী চক্রবর্তীর সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন, সহ সভাপতি অধ্যাপক রাশিদা আক্তার, মহিলা পরিষদ নারায়ণগঞ্জ জেলা সহ-সভাপতি ও কেন্দ্রীয় প্রশিক্ষণ ,গবেষণা ও পাঠাগার সম্পাদক রীনা আহমেদ,সাধারণ সম্পাদক এড. হাসিনা পারভীন,সহ সাধারণ সম্পাদক  রহিমা খাতুন,সংগঠন সম্পাদক প্রীতিকণা দাস,আন্দোলন বিষয়ক সম্পাদক শোভা সাহা, লিগ্যাল এইড সম্পাদক শাহানারা বেগমসহ প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন,  আন্তর্জাতিক নারী দিবস,নারীর মানবধিকার আন্দোলনের এক ঐতিহাসিক অর্জন।  ১৮৫৭ সালে ৮ মার্চ নিউইয়র্কের একটি সুচ কারখানার নারী শ্রমিকরা মজুরী বৈষম্য দূর করা ,ভোটাধিকার প্রদান,প্রসূতিকালীন ছুটি ও অমানবিক শ্রমঘণ্টা কমিয়ে আনার দাবীতে আন্দোলন করে। এ আন্দোলন দিন দিন বেগবান হতে থাকে। এই প্রেক্ষাপটে ১৮৮৯ সালে প্যারিসে অনুষ্ঠিত প্রথম আন্তর্জাতিক নারী সম্মেলন জার্মান নারী সম্মেলনের পর থেকে ক্লারা জেটকিনের নেতৃত্বে নারীরা আরো ঐক্যবদ্ধ হোন। ১৯১৪ সাল থেকে বিভিন্ন দেশে ৮ মার্চ  আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালিত হতে থাকে। পরবর্তীতে ঐতিহাসিক সংগ্রামের স্বীকৃতিস্বরুপ জাতিসংঘ ১৯৮৪ সালে ৮মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করে। ১৯৮৫ সাল থেকে ৮মার্চ আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করা হচ্ছে।১৯৭৩ সাল থেকে বাংলাদেশ মহিলা পরিষদ আন্তর্জাতিক নারী দিবস পালন করছে।

এ সময় বক্তারা নারী অধিকার প্রতিষ্ঠা ও নারীর ক্ষমতায়নের জন্য প্রয়েজান সম্পদ-সম্পত্তিতে সম অধিকার  প্রতিষ্ঠার দাবী জানিয়ে বলেন, সিডও সনদের পূর্ণ  অনুমোদন ও বাস্তবায়ন,নারীর প্রতি সকল প্রকার সহিংসতা দূরীকরণ ও নিরাপত্তা নিশ্চিতকরণ,বাল্যবিবাহ নিরোধ আইনের (২০১৭) বিশেষ বিধান বাতিল করণ,জাতীয় সংসদে সংরক্ষিত আসনে সরাসরি নির্বাচন,রাজিৈনতক দলেল সকল পর্যায়ে নীতি নির্ধারণে ৩৩% নারী প্রতিনিধিত্ব নিশ্চিতকরণ,নারী নীতির পূর্ণ বাস্তবায়নসহ তাদের এসকল  দাবী  দ্রুত কার্যকরের জন্য সরকার ও রাজনৈতিক দলগুলো প্রতি জোর দাবী জানান।
এই বিভাগের আরো খবর