বুধবার   ২৯ জানুয়ারি ২০২০   মাঘ ১৫ ১৪২৬   ০৩ জমাদিউস সানি ১৪৪১

আন্তজার্তিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ, মহিলা পরিষদে আলোচনা সভা 

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) :  ‘ধর্ষণ ও যৌন নিপীড়ন মানবতার  বিরুদ্ধে অপরাধ’ স্লোগনকে সামনে রেখে  আন্তজার্তিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উপলক্ষে নারায়ণগঞ্জ জেলা মহিলা পরিষদ উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
 
রবিবার (৮ ডিসেম্বর) বিকেলে  জেলা মহিলা পরিষদের কার্যালয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপস্থিত ছিলেন,  বাংলাদেশ মহিরা পরিষদের নারায়ণগঞ্জ জেলা সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হাসিনা পারভীন, সহ-সাধারণ সম্পাদক রাহিমা খাতুন, অর্থ সম্পাদক রেখাগুণ, লিগ্যাল এইড বিষয়ক সাধারণ সম্পাদক সাহানার বেগম, প্রীতিকণা দাস, শোভা সাহাসহ পরিষদের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
 
আলোচনা সভায় বক্তারা বলেন, বর্তমান সময়ে নারীর অবস্থানের ইতিবাচক পরিবর্তনের পাশাপাশি সমাজের ভেতরে মূল্যবোধের অবক্ষয় পরিলক্ষিত হচ্ছে। তার ফলে নারীর প্রতি সহিংসতা বিশেষ করে  শিশু ও তরুণীদের যৌন হয়রানি,ধর্ষণ,গণধর্ষণ,ধর্ষণের পর হত্যার মতো ঘটনা প্রতিনিয়ত ঘটছে। ছাত্র,তরুণ ও বয়স্কদের কেউ কেউ এসব ঘটনা ঘটালেও প্রতিবাদ,প্রতিরোধের বিষয়ে অনেকক্ষেত্রে সকলস্তওে মানুষের উদাসীনতা লক্ষণীয়।
 
মধ্যেপ্রাচ্যের দেশগুলোসহ বিভিন্ন দেশে অভিবাসী নারী শ্রমিক যৌন নির্যাতনের শিকার হয়ে দেশে ফিরে আসছে। এসব বিষয়ে সমাজের মধ্যে নানা উদ্বেগ ও নিরাপত্তহীনতার পরিস্থিতি তৈরি করছে।  নারী মানবধিকার লঙ্ঘনের জ্বলন্ত উদাহরণ হিসেবে দাঁড়াচ্ছে যা নারী আন্দোলনকে উদ্বিগ্ন করে তুলেছে। সম্প্রতি রুম্পা হত্যা আবারো বাংলাদেশের নারী নিরাপত্তাকে প্রশ্নবিদ্ধ করেছে। আমরা এ রুম্পা হত্যাকান্ডের দৃষ্টান্তমূলক বিচার চাই।
 
আলোচনা সভায় বাংলাদেশ পরিষদকে সাধুবাদ জানিয়ে উপস্থিত ধর্ষণ,নির্যাতনসহ নানা ঘটনায় ভুক্তভোগী নারীরা জানান, আজ নারীরা নিপীড়িত,নির্যাতিত,অবহেলিত। আর এ নির্যাতিত ,অবহেলিত নারীদের পাশে রয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। আমরা চাইনা আমাদের সাথে ঘটে যাওয়া ঘটনার আর কারো সাথে পুনরাবৃত্তি না হয়।
 

এই বিভাগের আরো খবর