বুধবার   ১৭ এপ্রিল ২০২৪   বৈশাখ ৩ ১৪৩১

কেমন করে এলো ‘বন্ধু দিবস’ 

প্রকাশিত: ৪ আগস্ট ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : বিশ্বের অন্যান্য দেশের মতোই বাংলাদেশেও বন্ধু দিবস পালিত হয়। বন্ধু দিবস বিভিন্ন দেশে বিভিন্ন তারিখে পালন করা হয়। বাংলাদেশে আগস্টের প্রথম রোববার দিবসটি পালন করা হয়। কিন্তু কখনো ভেবে দেখেছেন কি, কেন এই বন্ধু দিবস ? কেমন করে এলো এই বন্ধু দিবস ? চলুন আজ তাহলে জেনে নেয়া যাক-


প্রথমত, হলমার্ক কার্ডের প্রতিষ্ঠাতা ‘জয়েস হল’ ১৯১৯ সালে আগস্টের প্রথম রোববার বন্ধু দিবস হিসেবে সবাইকে কার্ড পাঠাতেন। দ্বিতীয়ত ১৯৩৫ সালে আমেরিকার সরকার এক ব্যক্তিকে হত্যা করে। দিনটি ছিল আগস্টের প্রথম শনিবার। তার প্রতিবাদে পরদিন ওই ব্যক্তির এক বন্ধু আত্মহত্যা করেন।


এরপর থেকে জীবনের নানা ক্ষেত্রে বন্ধুদের অবদানের প্রতি সম্মান জানাতে আমেরিকান কংগ্রেসে ১৯৩৫ সালে আগস্টের প্রথম রোববারকে বন্ধু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।


জানা যায়, ১৯৫৮ সালের ২০ জুলাই ‘বিশ্ব বন্ধু দিবস’র প্রস্তাব করেন ড. আর্টেমিও ব্র্যাচো। যখন তিনি তার বন্ধুদের সাথে নদী তীরবর্তী শহর পুয়ের্তো পিনাস্কোতে বসে ডিনার করছিলেন।


১৯৯৭ সালে জাতিসংঘ বিশ্বময় বন্ধুত্বের আলাদা অবস্থানে নিজেদের নিয়ে যায়। ফলে ২০১১ সালের ২৭ এপ্রিল জাতিসংঘের সাধারণ অধিবেশনে ৩০ জুলাইকে অফিসিয়াল ইন্টারন্যাশনাল ফ্রেন্ডশিপ ডে ঘোষিত হয়। তবে ভারত, বাংলাদেশসহ কিছু দেশে আগস্টের প্রথম রোববার বন্ধুত্ব দিবস হিসেবে পালিত হয়।

এই বিভাগের আরো খবর