শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

আমরা মানুষ হবো কবে ?

প্রকাশিত: ২৫ মে ২০১৯  

আল্লাহর অশেষ রহমত ও নারায়ণগঞ্জবাসীর সহযোগিতায় প্রায় দেড় দশক যাবৎ আমি আপনাদের ভোটে কাউন্সিলর নির্বাচিত হয়ে আপানাদের সেবায় নিয়োজিত আছি।

 

নিজেকে দুর্নীতি ও প্রভাবমুক্ত রেখে অবিরাম চেষ্ঠা করে চলছি ওয়ার্ডবাসীর সর্ব্বোচ সেবা নিশ্চত করার জন্য। বিনিময়ে আপনাদেরও ভালবাসায় ও স্নেহেহ সিক্ত হয়েছে। তবে একটি বিষয়ে আপনাদের কাউন্সিলর হিসাবে আমাকে ব্যথিত করছে বরাবর। সেটি হলো গৃহস্থালি আবর্জনা যেখানে সেখানে ফেলা ও ড্রেন-রাস্তা যত্নসহকারে ব্যবহার না করা প্রসঙ্গে।

 

একজন কাউন্সিলর হিসাবে অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি আমার চেষ্ঠা ছিল ১৩নং ওয়ার্ডটিকে পরিস্কার পরিচ্ছন্ন, বাসযোগ্য ও মানবিক ওয়ার্ডে পরিণত করার। তাই চ্যালেঞ্জ করেও বলতে পারি অত্র ওয়ার্ডে পরিস্কার পরিচ্ছন্নতা বজায় রাখার জন্য আমি যতটুকু চেষ্ঠা ও প্রচার প্রচারণা চালাই তা সারা দেশের কোন জনপ্রতিনিধি করে কিনা আমার জানা নেই।

 

গত কয়েক বছর যাবৎ গৃহস্থালী আবর্জনা পলিথিনে ভরে রাস্তা ঘাটের যত্রতত্র ও বৈদ্যুতিক খুটির নীচে ফেলে রাখার একটি বাজে প্রবণতা দেখা দিয়েছে। অনেক অনুরোধ, প্রচার প্রচারণা করেও কোনভাবেই প্রতিরোধ করা যাচ্ছে না। সিটি কর্পোরেশন কর্তৃক নিয়োজিত এনজিওর গাড় একটি নির্দিষ্ট সেবা মূল্যের বিনিময়ে ঘরে ঘরে গিয়ে গৃহস্থলী আবর্জনা সংগ্রহ করার পরেও কিছু মানুষ রাস্তা ঘাটে আবর্জনা ফেলে জন জীবনকে দুর্বিষহ করে তুলছে।

 

এই অপকর্মটি যে শুধু অসচেতন মানুষরাই করছেন তা নয়। শিক্ষিত, সচেতন, সমাজপতি ও ধার্মিকরা সমহারে এই কাজটি করছে। অনেক অনুরোধ করেও যখন কাজ হচ্ছে না তখন আমি মহান আল্লাহ তালার দোহাই দিয়ে জনগণের হাতে পায়ে ধরে বিল বোর্ড, ফেস্টুন লাগিয়ে অনুরোধ করেও কোন সুফল পাচ্ছি না।

 

নিরুপায় হয়ে যেসব স্থানে আবর্জনা ফেলা হয় সে সব জায়গায় ফুল গাছের টব লাগিয়ে বাগান করে প্রতিরোধ করার চেষ্ঠা করছি। কিছু জায়গায় সফলতা পেলেও কিছু জায়গায় চরমভাবে ব্যর্থ হচ্ছি। জনগণের কোন সহযোগিতাই পাচ্ছি না।

 

গত এক সপ্তাহে গলাচিপা ও আল্লামা ইকবাল রোডের সংযোগ স্থলে দুইবারে ৬টি ফুলের টব লাগানো হলেও যেখানে আবর্জনা ফেলা তো বন্ধ হয়নি। বরং উক্ত স্থান থেকে দুই দিনে ৬ টি ফুলের টব চুরি করে নিয়ে গেছে কে বা কারা। এমনকি আল্লাহর দোহাই দেয়া ফেস্টুনটিও সরিয়ে ফেলেছে।

 

আমরা নিজেদের পরিবেশ যদি নিজেরা ভাল না রাখি, তবে কে পরিষ্কার রাখবে ? নিজের গৃহস্থলী আবর্জনা দিয়ে যদি জনগণের চলাচলের রাস্তা ঘাট নষ্ট করি তবে আমাদের শিক্ষিত, সচেতন ও ধার্মিক হয়ে কি লাভ  ? শিক্ষা ও ধর্ম তবে আমাদের কি শিক্ষা দিলো ? লজ্জা ও ব্যার্থতায় আমার মাথা নীচু হয়ে যায় এত বছরে আমি কি করতে পারলাম ? হাজার হাজার ভোটার আমার পক্ষে আনতে পারলেও, প্রশ্ন থেকে যায় কতজন মানুষকে ভালো কাজের পক্ষে আনতে পারলাম ? সকল ব্যার্থতার দায় মাথায় নিয়ে জানতে ইচ্ছা করে ‘আমরা আর কবে মানুষ হবো?’

 

পরিশেষে আল্লাহর দোহাই দিয়ে আপনাদের পায়ে ধরে অনুরোধ করে বলতে চাই দয়া করে যততত্র গৃহস্থলী বর্জ্য রাস্তা ঘাটে না ফেলে নাসিক নির্ধারিত এনজিওর গাড়িতে আবর্জনা দিন। ড্রেনের উপর ইট বালু রাখবেন না, রাখতে হলে ড্রেনের স্লাবের উপর পলিথিন বিছিয়ে রাখুন। একটি বাসযোগ্য, সুন্দর ও মানবিক ওয়ার্ড তথা নারায়ণগঞ্জ গড়তে সহায়তা করুন।

 


মাকছুদুল আলম খন্দকার খোরশেদ
লেখক : ১৩নং ওর্য়াড কাউন্সিলার, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন

এই বিভাগের আরো খবর