বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

আইয়ুব বাচ্চুকে হারানোর দিন আজ

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০১৯  

বিনোদন রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : গায়ক, লিড-গিটারিস্ট, গীতিকার, সুরকার ও প্লেব্যাক শিল্পী আইয়ুব বাচ্চুর প্রথম মৃত্যু বার্ষিকী আজ।রুপালী গিটার ফেলে ২০১৮ সালের ১৮ অক্টোবর হৃদরোগের আক্রান্ত হয়ে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে আকস্মিকভাবে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। সবাইকে কাঁদিয়ে চলে যান তিনি  তারা ভরা রাতের আকাশে।


মাত্র ৫৬ বছর বয়সেই তিনি চলে যান না ফেরার দেশে। আজ এই কিংবদন্তি গায়কের চলে যাওয়ার এক বছর।বাংলা ব্যান্ড সংগীতের এক উজ্জ্বল নক্ষত্র ছিলেন আইয়ুব বাচ্চু।


এলআরবি ব্যান্ড দলের লিড গিটারিস্ট এবং ভোকাল আইয়ুব বাচ্চু বাংলাদেশের ব্যান্ড জগতের সবচেয়ে জনপ্রিয় ও সম্মানিত ব্যক্তিত্বদের একজন। ১৯৭৮ সালে ফিলিংস ব্যান্ডের মাধ্যমে সঙ্গীত জগতে যাত্রা শুরু করেন আ্ইয়ুব বাচ্চু।তার কণ্ঠ দেয়া প্রথম গান ‘হারানো বিকেলের গল্প’।১৯৮০ থেকে ১৯৯০ সালে সোলস ব্যান্ডের সঙ্গে যুক্ত ছিলেন তিনি।


১৯৮৬ সালে প্রথম রক্তগোলাপ নামে একক অ্যালবাম প্রকাশ করেন এই সঙ্গীত শিল্পী। অ্যালবামটি তেমন সাফল্য না পেলেও ১৯৮৮ সালে তার দ্বিতীয় একক অ্যালবাম ‘ময়না’ দিয়ে সফলতার শুরু হয়। ১৯৯১ সালে গঠন করেন এল আর বি ব্যান্ড।ব্যান্ড গঠনের পর ১৯৯২ সালে ব্যান্ডের নামেই প্রথম অ্যালবাম প্রকাশ করেন। 


এই অ্যালবামের ‘শেষ চিঠি কেন এমন চিঠি’, ‘ঘুম ভাঙা শহরে’, ‘হকার’ গানগুলো ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। পরে ১৯৯৩ ও ১৯৯৪ সালে তার দ্বিতীয় ও তৃতীয় ব্যান্ড অ্যালবাম ‘সুখ’ ও ‘তবুও’ বের হয়। সুখ অ্যালবামের ‘সুখ’, ‘চলো বদলে যাই’, ‘রুপালি গিটার’, ‘গতকাল রাতে’ উল্লেখযোগ্য গান। 


এর মাঝে ‘চলো বদলে যাই’ বাংলাদেশের সঙ্গীত জগতে অন্যতম জনপ্রিয় একটি গান। গানটির কথা ও সুর করেছেন বাচ্চু নিজেই।১৯৯৫ সালে বের করেন তৃতীয় একক অ্যালবাম কষ্ট। এটি সর্বকালের সেরা একক অ্যালবাম বলে অবিহিত করা হয়। অ্যালবামটির প্রায় সবগুলো গানই জনপ্রিয়তা পায়। বিশেষ করে ‘কষ্ট কাকে বলে, ‘কষ্ট পেতে ভালোবাসি’, ‘অবাক হৃদয়’, ও ‘আমিও মানুষ’।


ওই বছরে প্রকাশিত হয় তার চতুর্থ ব্যান্ড অ্যালবাম ঘুমন্ত শহর। ঘুমন্ত শহরের টাইটেল ট্রাক ভ্রান্ত পথিক বেইলি রোডে গানগুলোও মানুষের মুখে মুখে ছড়িয়ে পড়ে। অনেক বাংলা ছবিতে প্লেব্যাক করেছেন আইয়ূব বাচ্চু। ‘অনন্ত প্রেম তুমি দাও আমাকে’ বাংলা ছবির অন্যতম একটি জনপ্রিয় গান। এটি তাঁর গাওয়া প্রথম চলচ্চিত্রের গান।

এই বিভাগের আরো খবর